ঢাকা, ২০২০-০৮-১১ | ২৬ শ্রাবণ,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

৫ জন বাংলাদেশির অংশগ্রহণ!

অন্যরকম হজ পালন

প্রকাশিত: ০৫:৫৯, ৩১ জুলাই ২০২০  



আজকাল ডেস্ক    
লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বণি শোনা যাচ্ছে আরাফাতের ময়দান। তবে প্রতি বছরের মতো এবার এ ধ্বণিতে মুখরিত নয় ময়দান। বৈশ্বিক করোনা মহামারির মধ্যে স্বল্প সংখ্যক হাজির অংশগ্রহণে এবার অভাবনীয় নজিরবিহীন এক হজ পালিত হচ্ছে।
বৃহস্পতিবার ফজরের নামাজ শেষে আরাফাতের ময়দানের উদ্দেশে রওয়ানা দেন হাজিরা। অবস্থান করেন সূর্যোদয় পর্যন্ত। বৃহস্পতিবার রাতে মুজদালিফায় অবস্থান করে শুক্রবার মিনায় ফেরার অপেক্ষায় হাজিরা। সেখানে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।
প্রায় ১৪০০ বছর আগে এ ময়দানেই মহানবী হযরত মুহাম্মদ (সা) লক্ষাধিক সাহাবিকে সামনে রেখে ঐতিহাসিক বিদায় হজের ভাষণ দেন।
এদিকে বুধবার রাতে হজ উপলক্ষে প্রতি বছরের মতো পরিবর্তন করা হয় পবিত্র কাবা শরীফের গিলাফ। নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ফিরে এসে হাজিরা স্বর্ণখচিত পবিত্র কুরআনের আয়াত সংবলিত নতুন গিলাফে সজ্জিত পবিত্র কাবা শরীফ দেখতে পান।
এবারের হজের খুৎবা বাংলাসহ দশটি ভাষায় পাঠ করা হয়েছে। সীমিত পরিসরের এবারের হজে অংশ নিচ্ছেন ১৬০টি দেশের স্বল্প সংখ্যক হাজি। যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন।
এবারের হজে যারা অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন তারা মক্কায় উপস্থিত হওয়ার পরপরই তাদের দেহের তাপমাত্রা পরীক্ষা ও ভাইরাস পরীক্ষা করা হয়েছে। অংশগ্রহণকারীদের হজ শুরুর আগে ও পরে কোয়ারেন্টাইনে থাকতে হবে।
মহামারির কারণে এবারের হজের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। বিধি অনুযায়ী, হজ পালনকারীরা কাবা শরিফে ও কালো পাথরে চুমু খেতে বা স্পর্শ করতে পারেননি এবং শয়তানের উদ্দেশে পাথর ছুঁড়ে মারার জন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হয়েছে। হজ পালনকারী ও হজে দায়িত্বপালনকারীদের সুরক্ষা মাস্ক পড়তে হয়েছে এবং তা ব্যবহার শেষে সুনির্দিষ্ট স্থানে ফেলতে হয়েছে। হজ পালনকারীরা যেখানেই সমবেত হয়েছেন সেখানেই দুইজনের মধ্যে বাধ্যতামূলক অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হয়েছে।
হজযাত্রীদের উত্তম সেবা দেয়ার জন্য এ বছর মিউনিসিপ্যালিটি নিয়োগ দিয়েছে কমপক্ষে ১৮ হাজার ৪৯০ জন কর্মী। হজের পবিত্র স্থানগুলোসহ গুরুত্বপূর্ণ স্থানে ২৮টি নতুন ও পূর্ণাঙ্গ সরঞ্জামে সুসজ্জিত সার্ভিস সেন্টার বসানো হয়েছে। এসব স্থানে দিনরাত ২৪ ঘণ্টা পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য নিয়োগ করা হয়েছে কমপক্ষে ১৩ হাজার ৫০০ পরিচ্ছন্নকর্মী। পবিত্র মিনায় স্থাপন করা হয়েছে ৮৭ হাজার ৯০০ আন্ডারগ্রাউন্ড আবর্জনার কন্টেইনার।
মার্কেট, খাবার দোকান ও রেস্তোরাঁয় নজরদারি করতে কাজ করছে বেশ কিছু টিম ও কমিটি। তারা নজর রাখছেন মুদি দোকান, রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া, সেলুন, লন্ড্রি, বেকারি ও অন্যান্য সেবাখাতে। তারা নিয়মিত খাবারের মান পরীক্ষা করছেন এবং নষ্ট জিনিসপত্র ধ্বংস করে ফেলছেন। দাম দেখাশোনা করছেন। পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা দেখাশোনা করছেন। পশুদের মধ্যে কোনো মহামারি আছে কিনা তা নির্ধারণেও কাজ করছেন তারা।
এ ছাড়া মক্কা মিউনিসিপালিটি বিদ্যুৎ, সড়ক যোগাযোগ, টানেল, ব্রিজ, টয়লেট ও ড্রেনেজ ব্যবস্থা দেখাশোনা করছে। অগ্নিকান্ড অথবা ভারি বর্ষণে করণীয় নির্ধারণ করছে তাদের জরুরি ইউনিট।

 

সারা বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়