ঢাকা, ২০২০-০৮-১১ | ২৬ শ্রাবণ,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

অনলাইনে ফাঁদে পা দিয়ে দেড় লাখ টাকা হারালেন অভিনেত্রী

প্রকাশিত: ০৩:০২, ১৩ জুলাই ২০২০  

অনলাইন যেমন দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে এসেছে, অনেক কিছুকে সহজ করে দিয়েছে তেমনি অনেক রকম ভোগান্তিও সঙ্গে নিয়ে এসেছে। যেমন- অনলাইনজুড়ে পাতা আছে নানা রকম ফাঁদ। যারা এসব বিষয়ে খুব একটা জানেন না বা সচেতন নন তারা খুব সহজেই শিকার হন অনলাইন শিকারিদের।

এই যেমন এক চক্রের ফাঁদে পড়ে লাখ টাকা খোয়ালেন অভিনেত্রী অর্পিতা চ্যাটার্জি। জানা গেছে, তিনি অনলাইনে একটি আন্তর্জাতিক গেমিং প্ল্যাটফর্মে টাকা দিয়েছিলেন। সেই প্লে-স্টেশনের ফাঁদে পা দিয়েই লক্ষাধিক টাকা প্রতারণার শিকার হলেন প্রসেনজিত চট্টোপাধ্যায়ের স্ত্রী অর্পিতা।

এ অভিনেত্রীর অভিযোগ, প্লে-স্টেশনে টাকা দেওয়ার পর থেকেই ক্রমাগত টাকা কেটে নেওয়া হচ্ছে তার অ্যাকাউন্ট থেকে। পরে অভিনেত্রী বুঝতে পারেন যে, গুগল প্লে-স্টেশনের জন্য যখন অনলাইনে তিনি টাকা দিয়েছিলেন, তখন সেখানে নিজের কার্ডের ডিটেইলসও দিতে হয়েছিল তাকে। সেখান থেকেই দেড় লাখ টাকা কেটে নেওয়া হয়েছে বলে দাবি অর্পিতার।

আর্থিকভাবে প্রতারিত হয়ে সাইবার ক্রাইমের অভিযোগ তুলেছেন অভিনেত্রী। তার বক্তব্য, ‘দেশের কোনো সংস্থায় অনলাইনে টাকা দিতে হলে ব্যাংকের তরফে একটা ওটিপি অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড আসে। সেটি গ্রাহক নিশ্চিত করার পরই একমাত্র তার অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হয়। কিন্তু আন্তর্জাতিক কোনো সংস্থার ক্ষেত্রে এমন কোনো নিয়ম কার্যকর নেই!’ কেন এক্ষেত্রেও ওটিপি দেওয়ার নিয়ম নেই? প্রশ্ন তুলে সরাসরি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে জবাব চেয়েছেন অর্পিতা চট্টোপাধ্যায়।

আর্থিকভাবে প্রতারিত অভিনেত্রী সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন ছুড়েছেন যে, ‘আন্তর্জাতিক সংস্থাগুলোর ক্ষেত্রে কি জেনে-বুঝেই এমন নিয়ম তৈরি করা হয়েছে, যাতে লোকে এই ফাঁদে পা দেয়?’ এ ধরনের প্রতারণার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন তিনি। মানুষকে সতর্ক করার জন্য গোটা বিষয়টি টুইটারে জানিয়েছেন অর্পিতা।

সর্বশেষ
জনপ্রিয়