সোমবার , ১৬ এপ্রিল ২0১৮, Current Time : 8:06 pm
  • হোম »জাতীয়» শতভাগ পেনশন সমর্পণকারীদের উৎসব ভাতায় ৫ শতাংশ ইনক্রিমেন্ট




শতভাগ পেনশন সমর্পণকারীদের উৎসব ভাতায় ৫ শতাংশ ইনক্রিমেন্ট

সাপ্তাহিক আজকাল : 16/04/2018

সরকারি চাকরিতে শতভাগ পেনশন উত্তোলনকারীরা এখন থেকে উৎসব ভাতায় ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাবেন। সাধারণত তারা বছরে দুটি উৎসবভাতা পান। সম্প্রতি এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ।

পরিপত্রে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর ১৯(৩) অনুচ্ছেদ অনুযায়ী ১০০ শতাংশ পেনশন সমর্পণকারীরা, ১০০ শতাংশ পেনশন সমর্পণ না করিলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন ওই পরিমাণ, প্রতি অর্থ বছরের দু’টি উৎসবভাতা হিসেবে প্রাপ্য হবেন।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারি চাকরিজীবীর পেনশনের ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। ফলে অবসরে যাওয়ার সময় কর্মকর্তা-কর্মচারীরা তাদের পেনশন অর্ধেকের বেশি সরকারের কাছে বিক্রি করতে পারবেন না। তবে বাধ্যতামূলক ৫০ শতাংশ পেনশনের ওপর প্রতিবছর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। তাদের উৎসব ভাতা নির্ধারণের ক্ষেত্রে ইনক্রিমেন্ট যোগ হবে। কিন্তু ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক হওয়ার আগে যেসব চাকরিজীবী ১০০ শতাংশ পেনশন বিক্রি করে দিয়েছিলেন তাদের ক্ষেত্রে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হতো না। এখন থেকে তাদের ভাতাতেও প্রতি বছর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হবে।

এর আগে ২০১৭ সালের ১৬ নভেম্বর শতভাগ পেনশন সমর্পণকারীরা অবসর গ্রহণকারী সরকারি চাকরিজীবীদের উৎসব ভাতা নির্ধারণের ক্ষেত্রে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট যোগ হবে না উল্লেখ করে একটি প্রজ্ঞাপন জারি করেছিল অর্থ বিভাগ। নতুন পরিপত্রে বলা হয়েছে, ওই প্রজ্ঞাপনটি বাতিল করা হলো।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.