শনিবার, ১৪ এপ্রিল ২0১৮, Current Time : 1:30 am




ব্রঙ্কসে পঞ্চায়তের লেখক আড্ডা

সাপ্তাহিক আজকাল : 14/04/2018

নিউইয়র্ক: নর্থ আমেরিকায় বসবাসরত লেখকদের নিয়ে প্রকাশিত সাহিত্যের ছোটকাগজ ‘পঞ্চায়েত’ এর সূচনা সংখ্যার পাঠোম্মোচন ও লেখক আড্ডা ব্রঙ্কসের স্টার্লিংয়ে অনুষ্ঠিত হয়েছে। অতি সম্প্রতি এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রথম পর্বে পঞ্চায়তে প্রকাশিত প্রতিবেদন নিয়ে আলোচনা করেন সদস্য রশীদ জামীল। কবিতা ও ছড়া নিয়ে আলোচনা করেন হাবিব ফয়েজি। গল্প নিয়ে আলোচনা করেন মাসুম আহমদ।
দ্বিতীয় পর্বে স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি করেন আনোয়ারুল হক লাভলু, শাহ আলম দুলাল, জুলি রহমান, মেহের চৌধুরী, নাসিরুল্লাহ মোহাম্মদ, জুঁই ইসলাম, মাকসুদা আহমেদ, কামরুন নাহার রীতা, বেনজীর শিকদার, সালেহীন সাজু।
তৃতীয পর্বে বক্তব্য রাখেন শামিম আহমদ, ইশতিয়াক আহমদ রুপু, ফরিদা ইয়াসিমিন, রওশন হক, আবু সাঈদ রতন, মোশাররফ হোসেন, সোনিয়া কাদির, এবিএম সালেহ উদ্দিন ও তমিজ উদদীন লোদী প্রমুখ।
বক্তারা বলেন, এ ধরনের উদ্যোগ আমেরিকায় বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করবে। এ ধারা বজায় থাকলে নতুন নতুন লেখক সৃষ্টি হবে এবং জাতি উপকৃত হবে। ব্যতিক্রমী এ কাগজের সম্পাদক কে বা কারা তার কোন কিছুর উল্লেখ নেই। পঞ্চায়েতের সম্পাদক হিসেবে কারো নাম নেই। সেটা প্রথমে মনে হতে পারে ভুলবশত কিন্তু না খুবই সচেতনভাবেই পঞ্চায়তের সাথে জড়িতরা তা করেছেন।
অনুষ্ঠানে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, মোঃ বশির আহমদ, মাশুক আহমদ, সৈয়দ কামরুজআমান, পলি শাহীনা, ফারজানা ইয়াসমিন, সামির, মামুন রহমান, সাইমন মোহাইমিন, মোঃ ইলিয়াস হোসেন, লুসি হাসান, সুলতানা ডলি, জান্নাতুল ফেরদৌস আরা, শামীম আরা বেগম, নাসির শিকদার প্রমুখ।।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.