শনিবার, ১৪ এপ্রিল ২0১৮, Current Time : 1:27 am




ওয়াশিংটনে সেমিনার
আমেরিকায় অভিবাসী ভিসা পদ্ধতি সহজ চায় বাংলাদেশ

সাপ্তাহিক আজকাল : 14/04/2018


আজকাল রিপোর্ট: আমেরিকায় অভিবাসনের স্বাদ নিতে আগ্রহীদের ভিসা পদ্ধতি আরো সহজীকরণ চায় বাংলাদেশ। বাংলাদেশ মনে করে ভিসা পদ্ধতি সহজ হলে আমেরিকায় বৈধ অভিবাসনের ব্যাপারে বাংলাদেশিরা আরো বেশি উৎসাহী হবে। সোমবার ওয়াশিংটনে আয়োজিত এক সেমিনারে বক্তারা এ বিষয়ে গুরুত্বারোপ করেন। ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাসের যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের নাম দেয়া হয় ‘অভিবাসী ভিসা পদ্ধতি সহজীকরণ’। অনুষ্ঠানে অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট।
সেমিনার সঞ্চালনা করেন ওয়াশিংটস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার কন্স্যুলার শামসুল আলম চৌধুরী। অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার কনসাল জেনারেল শ্যারন অ্যান ওয়েভার রিভেরা।
শ্যারন অ্যান ওয়েভার রিভেরার তার বক্তব্যে অভিবাসীদের ভিসা সহজীকরন সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করেন। সেমিনারে উঠে আসে স্পন্সরশীপ, পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট, ডাক্তারী পরীক্ষা, ছবি, ভিসা ফি ইত্যাদি কিভাবে সহজ করা যায় সেটি নিয়ে। এছাড়া এ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ছিল আকর্ষনীয়।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে আসা প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক বুদ্ধিজীবীসহ বৃহত্তর ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশিরা অংশ গ্রহন করেন।
কনসাল জেনারেল শ্যারন অ্যান ওয়েভার রিভেরা মুল প্রবন্ধ উপস্থাপন শেষে প্রশ্নোত্তর পর্বে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট এ ধরনের একটি সেমিনার আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসের ভুঁয়সী প্রশংসা করেন। রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন প্রবাসীদেরকে বাংলাদেশের প্রতি তাদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে এগিয়ে আসার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাসের বিভিন্ন কর্মকর্তা ষ্টেট ডিপার্টমেন্ট এবং হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের কর্মকর্তাসহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।
একজন প্রবাসী তার পরিবারের সদস্যদের জন্য করা আবেদনের বিষয়টি দীর্ঘ সময় ধরে ঝুলে থাকার কথা তুলে ধরেন। তিনি বলেন, আমরা স্বজনের জন্য প্রবাসে অধীর আগ্রহে বসে থাকি। পরিবারের সকল সদস্য মিলে সুন্দর আমেরিকা বিনির্মানে স্বপ্ন দেখি। স্বজনরা দেশে থাকার কারণে নানা রকম দু্িশ্চন্তায় থাকতে হয়।
অন্য এক প্রবাসী বলেন, অনেক সময় দেখা যায় ক্ষুদ্র কিছু বিষয়ের জন্য ভিসা পেতে দেরি হয়। ইংরেজিতে দক্ষতা না থাকার কারণে ভিসা আবেদনে অনেকে দুশ্চিন্তায় থাকে। এটি আরো সহজ করা দরকার।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.