শনিবার, ১৪ এপ্রিল ২0১৮, Current Time : 1:26 am




নিউইয়র্কে বর্ণাঢ্য আয়োজনে সুচিত্রা সেনের জন্মোৎসব

সাপ্তাহিক আজকাল : 14/04/2018

আজকাল রিপোর্ট : নিউইয়র্কে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে উপমহাদেশের কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের ৮৭তম জন্মোৎসব। ৬ এপ্রিল জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় আয়োজিত উৎসবের উদ্বোধন করা হয় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে। আমন্ত্রিত অতিথিদের নিয়ে মঙ্গল প্রদীপ জ্বালান বাংলাদেশের বিশিষ্ট অভিনেত্রী রেখা আহমেদ। প্রতি বছরের মত এ বছরও নিউইয়র্কে সুচিত্রা সেন মেমোরিয়াল এ উৎসবের আয়োজন করে। অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।
নিউইয়র্ক প্রবাসী প্রগতিশীল আন্দোলনের নেতা গোপাল স্যানালের তত্ত্বাবধানে ও পরিচালনায় প্রায় প্রতি বছরই কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের জন্ম ও মৃত্যুবার্ষিকী পালিত হয়ে থাকে। একই সঙ্গে পাবনায় সুচিত্রা সেনের বেদখল হওয়া পৈত্রিক বাড়ি দখলমুক্ত করার জোর দাবি জানিয়ে আসছে এ সংগঠনটির পক্ষ থেকে।
প্রবাসী সংস্কৃতিসেবী মিনহাজ আহমেদ শাম্মু ও আবৃত্তিকার মুমু আনসারীর সঞ্চালনায় দিনব্যাপী জন্ম উৎসবের শুরুতে প্রদীপ জ্বালিয়ে মহানায়িকাকে স্মরণ করা হয়। প্রদীপ প্রজ্বলনের সময় বিশিষ্ট অভিনেত্রী রেখা আহমদের সঙ্গে উল্লেখযোগ্যদের মধ্যে লুৎফুন নাহার লতা ও শিরীন বকুল উপস্থিত ছিলেন।
বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি এই অভিনেত্রীর জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠান, সুচিত্রা সেনের স্মৃতিচারণ ও সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন ছিল উৎসবে।
সুচিত্রা সেন মেমোরিয়ালের প্রধান গোপাল স্যানাল বাংলাদেশের পাবনা জেলায় সুচিত্রা সেনের বাড়িটি ‘সুচিত্রা সেন যাদুঘর’ ও পাবনা অ্যাডওয়ার্ড কলেজের একটি ছাত্রী নিবাস সুচিত্রা সেনের নামে নামকরণ করায় বর্তমান সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, উপমহাদেশের কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের ভক্ত রয়েছে বিশ্বব্যাপী। নিউইয়র্ক প্রবাসী সুচিত্রা ভক্তদের কথা বিবেচনা করেই সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএসএ গঠন করা হয়েছে।
অনুষ্ঠানে সুচিত্রা সেন অভিনীত বাংলা চলচ্চিত্র নিয়ে আলোচনা করেন উপস্থিত আলোচকরা।
বক্তারা বলেন, সুচিত্রা সেন একজন ভারতীয় চলচিত্র অভিনেত্রী, ষাটের দশক থেকে ভারতীয় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি। তিনি মূলত বাংলা ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন। তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। রূপালি পর্দার উত্তম-সুচিত্রা জুটি আজও তুমুল দর্শকপ্রিয়।
বিশিষ্ট অভিনেত্রী রেখা আহমেদ বলেন, বাঙালির প্রাণকে নাড়া দিয়েছিলেন যে অভিনেত্রী তার নাম সুচিত্রা সেন। তার অভিনয়, কণ্ঠ, বাচনভঙ্গি আর অসামান্য ব্যক্তিত্ব সবকিছু নিয়েই সুচিত্রা সেন। বাংলা এবং হিন্দি সিনেমার জগতকে নাড়া দিয়েছিলেন অপরিসীম দক্ষতায়। বাংলা সিনেমার জগতে এমন সুদক্ষ ও ভুবনমোহনী অভিনেত্রী আর আসেনি।

উল্লেখ্য, সুচিত্রা সেন জন্ম সূত্রে বাংলাদেশি। ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনা জেলার সদরে সুচিত্রা সেন জন্ম গ্রহণ করেন। তার বাবার বাড়ি সিরাজগঞ্জ জেলার বেলকুচি সেন ভাঙ্গাবাড়ী গ্রাম। তার জন্মগত নাম ছিল রমা দাশগুপ্ত। বাবা করুণাময় দাশগুপ্ত ছিলেন এক স্থানীয বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং মা ইন্দিরা দেবী ছিলেন গৃহবধূ। সুচিত্রা ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা। সুচিত্রা সেন পাবনা শহরেই পড়াশোনা করেছিলেন। তিনি ছিলেন কবি রজনীকান্ত সেনের নাতনী। বাংলা চলচ্চিত্রে উত্তম কুমারের বিপরীতে নায়িকার ভূমিকায় অভিনয় করে তিনি বিশেষ জনপ্রিয়তা অর্জন করেছিলেন।
১৯৪৭ সালে দেশ বিভাগের সময় পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় সুচিত্রা সেন সপরিবারে ভারত চলে যান। ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার বেলভিউ হাসপাতালে তার মৃত্যু হয়।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.