শনিবার, ১৪ এপ্রিল ২0১৮, Current Time : 12:07 am
  • হোম »১ম পাতা লিড» সাকুল্যে ১ মিলিয়ন ৭৫ হাজার ডলার ক্ষতিপূরণ
    মুসলমানদের ওপর নজরদারি মামলায় হেরে গেল সিটি




সাকুল্যে ১ মিলিয়ন ৭৫ হাজার ডলার ক্ষতিপূরণ
মুসলমানদের ওপর নজরদারি মামলায় হেরে গেল সিটি

সাপ্তাহিক আজকাল : 14/04/2018

আজকাল রিপোর্ট :
নিউইয়র্কে মুসলমানদের ওপর গুপ্তচরবৃত্তির অভিযোগে পুলিশের বিরুদ্ধে দায়ের করা একটি মামলায় সিটি ৭৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিয়ে নিষ্পত্তি করেছে। একই সঙ্গে বাদীর লিগ্যাল ফি হিসাবে ১ মিলিয়ন ডলারও সিটি প্রদান করবে।
মুসলমানদের ওপর পুলিশী নজরদারিতে সংক্ষুব্ধ ব্যক্তিরা ২০১২ সালে সিটি পুলিশের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়েছিল, নিউইয়র্ক পুলিশ মসজিদে এবং মুসলমান ছাত্র গ্রুপগুলির সমাবেশগুলিতে ইনফরমার নিয়োগ করে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে। অভিযোগকারীরা এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সংবিধানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিককে দেয়া অধিকারের বিষয়টি আদালতে তুলে ধরেন।
এই কার্যক্রমের মধ্য দিয়ে পুলিশ অন্যায় কিছু করেছে তা স্বীকার করেনি। তবে এ ব্যাপাওে একটি নিষ্পত্তিতে আসতে সম্মত হয়ে পুলিশের পক্ষ থেকে এনওয়াইপিডি’র ডেপুটি কমিশনার জন মিলার বলেছেন, এই নিষ্পত্তির দুটি দিক রয়েছে। সিভিল ম্যাটার হিসাবে একটা সমঝোতায় পৌঁছানো আর মুসলিম কম্যুনিটির সাথে সংলাপ ও আলাপ-আলোচনার ক্ষেত্র আরো প্রশস্ত করা।
উল্লেখ্য, ২০০১ সালের নাইন ইলেভেনের পর থেকে মুসলিম কমিউনিটির বিভিন্ন তৎপরতাকে গোয়েন্দা নজরদারিতে এনেছিল এনওয়াইপিডি। ২০১২ সালে বার্তা সংস্থা এপি এই খবরটি প্রথম প্রকাশ করে মুসলিম কমিউনিটির বিরুদ্ধে নিউইয়র্ক পুলিশ কিভাবে গোয়েন্দাবৃত্তি করছে তার বিশদ বিবরণ তুলে ধরে। রিপোর্টে উল্লে¬খ করা হয় যে, এনওয়াইপিডি তাদের নজরদারির আওতায় নিয়ে আসে নিউইয়র্ক-নিউ জার্সীর প্রায় ২০টি মসজিদ, ১৪টি রেস্টুরেন্ট, ১১টি ব্যবসা প্রতিষ্ঠান, বিভিন্œ স্কুল ও দুটি মুসলিম ছাত্র সংগঠনকে। এই ঘটনা প্রকাশ হওয়ার পর পরই একটি মুসলিম এডভোকেসি গ্রুপ নিউজার্সীতে ফেডারেল কোর্টে এর বিরুদ্ধে বৈষম্যের মামলা দায়ের করেন। মামলাটি নিয়ে দীর্ঘ প্রতীক্ষা শেষে গত বৃহস্পতিবার নিউইয়র্ক সিটি মামলাটি নিস্পত্তিতে এগিয়ে আসে।
মামলার এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন মুসলিম এডভোকেসি গ্রুপের নেতৃবৃন্দ। মামলার প্রধান ফরিয়াদি ফারহাজ হোসেন বলেছেন, এই নিষ্পত্তি ভবিষ্যতে ধর্মীয় অধিকারকে সমুন্নত রাখতে সহায়ক হবে। সেন্টার ফর দ্যা কনস্টিটিউশনাল রাইটের মুখপাত্র রাহার আজমী বলেছেন, এটা সকল ধর্ম বিশ্বাসীদের জন্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত। এই উদ্যোগের ফলে সিটি প্রশাসন ভবিষ্যতে এ ধরনের কর্মকান্ড থেকে বিরত থাকতে বাধ্য হবে।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.