রবিবার, ২২ এপ্রিল ২0১৮, Current Time : 2:20 am




সৌদি আরবে ট্যাক্সি চালাবে ১০,০০০ নারী চালক

সাপ্তাহিক আজকাল : 13/01/2018


ঢাকা অফিস: সৌদি আরবে এ বছর জুনে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার আগেই ট্যাক্সি চালানোর জন্য নারী চালক নিয়োগের তোড়জোড় শুরু হয়েছে।
উবার এবং কারিম এর মতো মোবাইল অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা কোম্পানিগুলো নারী চালক নিয়োগের উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে সৌদি আরবে প্রথম নারী চালক নিয়োগও করেছে তারা।
জুনের মধ্যে কারিম ১০ হাজারের বেশি নারী চালক নেওয়ার পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন কোম্পানিটির এক কর্মকর্তা।
সিএনএন’কে উবার এবং কারিমের দেওয়া তথ্যমতে, সৌদি আরবের উবার যাত্রীদের ৮০ শতাংশই নারী। আর দুবাইভিত্তিক কারিমের যাত্রীদের ৭০ শতাংশ নারী।
কিন্তু বর্তমানে কোম্পানি দু’টির ট্যাক্সি চালকদের সবাই পুরুষ। সৌদি নাগরিকরা বেশিরভাগ ক্ষেত্রেই তাদের নিজস্ব মালিকানাধীন গাড়ি এ অ্যাপের আওতায় চালায়।
গত বছর সেপ্টেম্বরে সৌদি আরবের বাদশাহ সালমান একটি ফরমান জারি করে নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন।
ওই ফরমান জারির পর থেকেই ট্যাক্সি সেবা কোম্পানিগুলো নারীদের গাড়ি চালানোর জন্য প্রস্তুত করতে প্রশিক্ষণ কোর্স চালু করে। সৌদি আরবের রিয়াদ, জেদ্দাহ এবং আল খোবার শহরগুলোতে বিদেশে ড্রাইভিং লাইসেন্স পাওয়া সৌদি নারীদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।
কারিম কোম্পানি জানিয়েছে, তারা এরই মধ্যে গাড়ি চালাতে আগ্রহী হাজার হাজার সৌদি নারীর কাছ থেকে আবেদন পেয়েছে।
আর যেসব নারী প্রশিক্সণ নিয়েছে তারা ইতোমধ্যেই সার্টিফিকেট পেয়ে চালক হিসাবে কাজ শুরু করার নিশ্চয়তা পেয়ে গেছে। এরকম সার্টিফিকেট পাওয়া নারীর সংখ্যা কয়েকশ’।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.