শুক্রবার, ১৯ জানুয়ারী ২0১৮, Current Time : 1:51 am




‘বিদেশে এ বছর কর্মসংস্থান হবে ১২ লাখ বাংলাদেশির’

সাপ্তাহিক আজকাল : 13/01/2018

আজকাল রিপোর্ট: দিনে দিনে বিদেশে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বাড়ছে। গেল বছর অর্থাৎ ২০১৭ সালে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। চলতি বছর তথা ২০১৮ সালে ১২ লাখ কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ৩৩ শতাংশ বেশি কর্মী বিদেশে গমন করেছেন। এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রলায় কাজ করছে।
রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবণে গত বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে বিদায়ী ২০১৭ সালে জনশক্তি রপ্তানির নানা সাফল্য তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
তিনি বলেন, ২০১৮ সালে ১২ লাখ কর্মী বিদেশে প্রেরণের পরিকল্পনা রয়েছে। তবে বর্তমান ধারা অব্যাহত রাখাসহ আরো বেশি সংখ্যক দক্ষ ও প্রশিক্ষিত কর্মী প্রেরণের উপর গুরুত্ব প্রদান করছি। আমরা কর্মী প্রেরণের ক্ষেত্রে সংখ্যার তুলনায় গুণগত মানের উপর সর্বাধিক গুরুত্ব প্রদান করছি। সে লক্ষ্যে ক্রমান্বয়ে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী প্রেরণ বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কর্মী প্রেরণের ক্ষেত্রে সেবা প্রদানে আরো বিকেন্দ্রীকরণ ও ডিজিটালাইজেশন ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করছি। বিদেশ ফেরত কর্মীদের ইউনিয়ন ভিত্তিক ডাটাবেজ প্রণয়নের পরিকল্পনা রয়েছে।
নুরুল ইসলাম বিএসসি বলেন, ‘বিভিন্ন দেশে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন জিনশক্তি রপ্তানি হয়েছে। যা ১৯৭৬ সালে জনশক্তি রপ্তানির ইতিহাসে সর্বোচ্চ। এর মধ্যে ৫ লাখ সর্বোচ্চ সংখ্যক ৫১ হাজার ৩০৮ জন শুধুমাত্র সৌদি আরবেই গমন করেছে। এরপরই মালয়েশিয়া, ওমান, কাতার ও কুয়েতে (যথাক্রমে: ৯৯,৭৮৭ জন, ৮৯,০৭৪ জন, ৮২,০১২ জন ও ৪৯,৬০৪ জন) রয়েছেন। এ বছর (২০১৭) ১ লাখ ২১ হাজার ৯৪১ জন নারী কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে সৌদি আরবে ৮৩,৩৫৪ জন, জর্ডানে ১৯,৮৭২ জন এবং ওমানে ৯,১৯৯ জন। এবছর প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স এর পরিমাণ ১৩ হাজার ৫২৬.৮৪ মিলিয়ন মার্কিন ডলার।’
প্রবাসী কল্যাণমন্ত্রী সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে বলেন, ‘বর্তমানে ১৬৫ দেশে জনশক্তি রপ্তানি হচ্ছে। বিদ্যমান শ্রমবাজারসমূহ ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রমবাজার সৃষ্টির উপর জোর দেওয়া হচ্ছে। একটি অভিজ্ঞ প্রতিষ্ঠানের মাধ্যমে বিদ্যমান এবং নতুন দেশসহ ৫২ টি দেশে শ্রমবাজার সম্প্রসারণের লক্ষ্যে গবেষণা কার্যক্রম সমাপ্তের পথে। এক্ষেত্রে ১২টি দেশ ভিজিট করে এবং ৪২টি দেশ হতে তথ্য উপাত্ত সংগ্রহ করে শ্রমবাজারের চাহিদা নিরূপনের কার্যক্রম চলছে। শিগরই তার রিপোর্টের ভিত্তিতে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। অর্থাৎ চলতি বছরে আরো কয়েকটি দেশ বাংলাদেশের শ্রমবাজারের সঙ্গে যুক্ত হবে বলে আশা প্রকাশ করেন নুরুল ইসলাম বিএসসি। এসময় মন্ত্রী বিদেশগামী কর্মীদের ট্রেনিং, সেবার মান বাড়ানোসহ সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন। এছাড়া জনশক্তি রপ্তানিতে পিছিয়ে পড়া ৪২ জেলার তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে দেশে বিদেশে কর্মসংস্থান তৈরির বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.