মঙ্গলবার , ১৬ জানুয়ারী ২0১৮, Current Time : 1:10 am
  • হোম »আন্তর্জাতিক» ৭.৬ মাত্রার ভূমিকম্প : সুনামি সতর্কতা
    ক্যালিফোর্নিয়ায় ভূমিধসে নিহত ১৭




৭.৬ মাত্রার ভূমিকম্প : সুনামি সতর্কতা
ক্যালিফোর্নিয়ায় ভূমিধসে নিহত ১৭

সাপ্তাহিক আজকাল : 13/01/2018

আজকাল রিপোর্ট :
ক্যালিফোর্নিয়ায় ভূমিধসে ১৩ জন নিহত হয়েছে। আরও ১৬৩ জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাত ও বন্যা থেকে সৃষ্ট ভূমিধসে ওই হতাহতের ঘটনা ঘটেছে। এছাড়াও ঝড়ের কারণে বিভিন্ন দুর্ঘটনায় বিশজন আহত হয়েছে। এদের মধ্যে আহত চারজনের অবস্থা বেশ আশঙ্কাজনক। পূর্বাঞ্চলীয় সান্তা বারবারার রোমেরো ক্যানিয়নে কয়েকশ মানুষ আটকা পড়েছে। এখনও নিখোঁজ রয়েছে ৮ জন। পুলিশ জানিয়েছে, ওই জায়গাটিকে এখন বিশ্বযুদ্ধের একটি ধ্বংসাবশেষ এর মতো দেখা যাচ্ছে।
গত মাসেই দাবানলে ক্যালিফোর্নিয়ার বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যেই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটল। এর ফলে মূল উপকূলের ৩০ মাইল বা ৪৮ কিলোমিটার হাইওয়ে বন্ধ হয়ে আছে।
এদিকে, গত মঙ্গলবার মধ্য আমেরিকায় ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ওই ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৬। ক্যারিবিয়ান সাগরের হুন্ডুরাস উপকূলে এবং কাইমান দ্বীপের মাঝখানে ভূমিকম্পটি আঘাত হানে। প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার (পিটিডব্লিউসি) জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় আঘাত হানা ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
পিটিডব্লিউসি জানিয়েছে, ভূমিকম্পের উপকেন্দ্রের কাছে উপকূলের ৬২৯ মাইল বা এক হাজার কিলোমিটার নিকটবর্তী সাইমান দ্বীপ, জ্যামাইকা, মেক্সিকো, হুন্ডুরাস, কিউবা, বেলিজে, সান অ্যান্ড্রেস, কোস্টারিকা, পানামা, নিকারাগুয়া এবং গুয়াতেমালায় সুনামি আঘাত হানতে পারে।
এখনও পর্যন্ত সুনামির কোনো লক্ষণ দেখা না গেলেও প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র সতর্ক করে জানিয়েছে, সুনামির সময় সাগরে পানির উচ্চতা ৩ ফুট বা ০ দশমিক ৩ থেকে ১ মিটার পর্যন্ত হতে পারে।
ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এপির খবরে বলা হয়েছে, ভূমিকম্পের কারণে হুন্ডুরাসের উত্তরাঞ্চলীয় উপকূলের আটলানটিডা এবং কোলোন প্রদেশ এবং পূর্বাঞ্চলীয় হুন্ডুরাসের ওলানকো শহরের বাড়ি-ঘরে ফাটল দেখা দিয়েছে।
পুয়ের্তো রিকোতে ন্যাশনাল ওয়েদার সার্ভিস মঙ্গলবার রাতে সাগরের কাছাকাছি এলাকার পানি থেকে লোকজনকে দূরে থাকার পরামর্শ দিয়েছে।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.