রবিবার, ১৫ এপ্রিল ২0১৮, Current Time : 10:51 pm
  • হোম »১ম পাতা লিড» স্টেট ইমার্জেন্সি : ৪ হাজার ফ্লাইট বাতিল, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ
    নিউইয়র্কে ভয়ঙ্কর ‘বোমা ঝড়’ রোববার পর্যন্ত তীব্র শীত




স্টেট ইমার্জেন্সি : ৪ হাজার ফ্লাইট বাতিল, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ
নিউইয়র্কে ভয়ঙ্কর ‘বোমা ঝড়’ রোববার পর্যন্ত তীব্র শীত

সাপ্তাহিক আজকাল : 05/01/2018


আজকাল রিপোর্ট :
নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় স্টেটগুলোতে আঘাত হেনেছে ভয়ঙ্কর ‘বোমা ঘূর্ণিঝড় বা ‘বোম্ব সাইক্লোন’। বৃহস্পতিবার ভোর থেকে প্রচন্ড বেগে ঝড়ের সাথে তুষারপাতে জীবন যাত্রা থমকে যায়। নিউইয়র্কসহ আশপাশের বিভিন্ন স্থানে কয়েকশ গাড়ি দুর্ঘটনায় পতিত হয়। তুষারঝড়ের প্রথম চার ঘণ্টায় নিউইয়র্কের লং আইল্যান্ডে ৪৫টি সহ নিউইয়র্কে শতাধিক দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় বড় ধরনের হতাহতের খবর পাওয়া যায়নি। নিউইয়র্কে সাড়ে চার হাজারের বেশি ফ্লাইট বাতিল হয়েছে। জেএফকে এবং লাগোর্ডিয়াসহ বিভিন্ন এয়ারপোর্ট বন্ধ হয়ে যায়। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো স্টেট ইমার্জেন্সি ঘোষণা করেন।
‘বোম্ব সাইক্লোনে’ ২৪ ইঞ্চির মতো তুষারপাতের পূর্বাভাষ থাকলেও শেষ পর্যন্ত ছয় থেকে আট ইঞ্চি তুষার পড়েছে। সন্ধ্যায় তুষারঝড় থামলে জনজীবনে কিছুটা স্বস্তি নেমে আসে। এদিকে, মৌসুমী ঝড়ের প্রভাবে গত কয়েক দিনে টেক্সাস এবং নিউইংল্যান্ডে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে।
বুহস্পতিবার ভোরে বোমা ঘূর্ণিঝড় শুরু হলে ঘণ্টায় ৪০ থেকে ৬০ মাইল বেগে প্রচন্ড বাতাসের সঙ্গে বড় বড় বরফ খন্ড পড়তে থাকে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ মারাত্মক আকারে বেড়ে যায়। বুধবার বোমা ঝড়ের আশঙ্কায় বৃহস্পতিবারের প্রায় সাড়ে চার হাজার ফ্লাইট বাতিল করা হয়। বিভিন্ন শহরে বন্ধ ঘোষণা করা হয় শিক্ষাপ্রতিষ্ঠান।
আবহাওয়াবিদরা বলেছেন, গত ১০ দিন ধরে যুক্তরাষ্ট্রে যে পরিমাণ ঠান্ডা পড়েছে, তা আগে কখনো পড়েনি। মার্কিন আবহাওয়া দফতর আর আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন ভয়াবহ আশঙ্কার কথা! দেশের উত্তর-পূর্বাঞ্চলে তাপমাত্রা যেখানে গিয়ে ঠেকবে, তা প্রতিবেশী মঙ্গল গ্রহের ঠান্ডাকেও হার মানাবে।
এরই মধ্যে নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা হিমাঙ্কের ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। তাপমাত্রা পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলের তাপমাত্রাও এতটা কম নয়!
শুধু পূর্ব উপকূলই নয়, দক্ষিণ-পূর্ব উপকূলেও ছড়িয়ে পড়েছে বোম্ব সাইক্লোন। ওই অঞ্চলও সাইক্লোনের প্রভাবে পুরো এলাকা বরফে ঢেকে গেছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, গত বুধবার বেশকিছু এলাকায় ৫-৬ ইঞ্চি তুষারপাত হয়েছে। সবচেয়ে বেশি বরফ পড়েছে ফ্লোরিডা ও জর্জিয়ায়।
আবহাওয়াবিদরা বলছেন, ১৯৮৯ সালের পর যুক্তরাষ্ট্রে এমন ঠান্ডা দেখা যায়নি। এমন ঝড়ের মুখেও পড়তে হয়নি মার্কিন নাগরিকদের। রোববার পর্যন্ত এমন তীব্র ঠান্ডা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.