শুক্রবার, ১৯ জানুয়ারী ২0১৮, Current Time : 1:37 am




নিকট আত্মীয়ের রক্ত গ্রহণে বিরল মৃত্যুঘাতী রোগ

সাপ্তাহিক আজকাল : 29/12/2017

নিকট আত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণ করলে গ্রাফট ভার্সাস হোস্ট ডিজিজ নামে একটি বিরল রোগ হতে পারে। এই রোগে আক্রান্ত রোগীর মৃত্যুর সম্ভবনা ৮০ থেকে ৯০ শতাংশ।
বুধবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউশনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় আজগর আলী হাসপাতালের হেমাটলজি বিশেষজ্ঞ ড. প্রফেসর মনজুর মোরশেদ একথা জানিয়ে নিকট আত্মীয়দের কাছ থেকে রক্ত গ্রহণ না করার পরামর্শ দেন।
ডা. মোর্শেদ জানান, বাংলাদেশে মোট সংগৃহীত রক্তের ৭০ ভাগ যেহেতু আত্মীয় পরিজনদের কাছ থেকে আসে। তাই দেশের অনেক মানুষেরই এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে তিনি জানান।
রক্ত পরিসঞ্চালনের বাস্তব সমস্যা এবং প্রচলিত ভ্রান্ত ধারণা নিয়ে বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন এবং প্লাটফর্মের যৌথ উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশনের মহাসচিব ডা. মো. আবদুর রহ মের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, মুগদা জেনারেল হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জান্নাতুল ফেরদৌস।
ডা. জান্নাতুল ফেরদৌস বলেন, চিকিৎসক এবং রোগীরা মনে করেন রক্তদানের পর গরম রক্তই ফ্রেশ ব্লাড। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল দাবি করেন তিনি। রক্তদানের পর অন্তত ১১ থেকে ১৪ দিন পর্যন্ত রক্ত ফ্রেশ থাকে বলে তিনি জানান।
তিনি বলেন, রক্ত নূন্যতম ২৪ ঘন্টা ফ্রিজে থাকলে অনেক ব্যাক্টেরিয়া, যেমন- সিফিলিস, নিস্ক্রিয় হয়ে যায়। তাই তথাকথিত ফ্রেশ ব্লাড পরিসঞ্চালন থেকে তিনি সকল ডাক্তার ও রোগীদের বিরত থাকার আহবান জানান।
এসময় ডাক্তারদের উদ্দেশ্যে তিনি বলেন, হিমোগ্লোবিন কম থাকলে সাথে সাথেই রোগীদের রক্ত পরিসঞ্চালন সব সময় রোগীদের জন্য উপকারি তো নয়ই বরং অনেক ক্ষেত্রে তা ভয়াবহ হতে পারে। তাই ডাক্তারদের রোগ নির্ণয় করে সতর্কতার সাথে রক্ত পরিসঞ্চালনের উপদেশ দেয়ার পরামর্শ দেন তিনি।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.