শুক্রবার, ১৯ জানুয়ারী ২0১৮, Current Time : 1:41 am




একাত্তরের গণহত্যার কথা তুলে ধরলেন মাসুদ বিন মোমেন

সাপ্তাহিক আজকাল : 16/12/2017

নিউইয়র্ক: ‘সাম্প্রতিক অতীতে ঘটে যাওয়া গণহত্যার ঘটনাগুলো বিস্মৃত হওয়ার আগেই তা সম্মিলিতভাবে আমাদের পুনরুদ্ধার করতে হবে। আমরা এর মর্মবেদনা বুঝতে পারি, কেননা আমরা নিজেরাই নিষ্ঠুরতম গণহত্যার শিকার হয়েছিলাম ১৯৭১ সালে। ৮ ডিসেম্বর জাতিসংঘ সদরদপ্তরে ‘গণহত্যা কনভেনশনের ৬৯তম বার্ষিকী’ এবং ‘গণহত্যার শিকার মানুষ ও তাঁদের মর্যাদার স্মরণে এবং এই অপরাধ প্রতিরোধের আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এসব কথা বলেন।
অনুষ্ঠানে ‘জেনোসাইড কনভেনশন’ এবং ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধি’র সার্বজনীনীকরণে রাষ্ট্রদূত বাংলাদেশের সমর্থনের পূনর্ব্যক্ত করেন। মিয়ানমারের রাখাইন প্রদেশে উপর্যুপরি মানবাধিকার লঙ্ঘন ও চরম সহিংস অপরাধসমূহের ক্ষেত্রে গণহত্যার আলামত উপস্থিত থাকার বিষয়টি আমলে নেয়া যায় কি না সে ব্যাপারে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের সাম্প্রতিক বক্তব্যের কথা তুলে ধরে স্থায়ী প্রতিনিধি বলেন, এ সকল প্রশ্নের সুরাহা করার সময় এসেছে।
অনুষ্ঠানটিতে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘের আইন সম্পর্কিত ও আইন কাউন্সিল এর দায়িত্বে নিয়োজিত আন্ডার সেক্রেটারি জেনারেল মিগুয়েল ডি শেপরা সোয়ারেজ। তিনি জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধিত্ব করেন। অনুষ্ঠানের কী-নোট স্পীকার ছিলেন জাতিসংঘের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা এ্যাডাম ডায়িং। বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রেসিডেন্ট সিলভিয়া ফার্নানদেজ ডি গুরম্যান্ডি, আরমেনিয়ার স্থায়ী প্রতিনিধি জোহ্্রাব মনাটস্সাকানিয়ান, বেনিনের স্থায়ী প্রতিনিধি জিন-ক্লাউডি পেলিক্স দো রিগো। তাঁরা গণহত্যা কনভেশনের উন্নয়ন, বর্তমান চ্যালেঞ্জ ও অনুস্বাক্ষরকারী দেশসমূহের দায়বদ্ধতার বিষয়সমূহের উপর আলোচনা করেন।
সভায় বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, লাটভিয়া, তুরস্ক, ম্যাক্সিকো, আজারবাইজান ও সুদান এর প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।
০০০০
নেত্রকোনা জেলা সমিতির জরুরী সভা
নিউইয়র্ক: নেত্রকোনা জেলা সমিতির জরুরী সভা আগামী ১৭ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৬ টায় জ্যাকসন হাইটসের টক অব দ্যা টাউন রেষ্টুরেন্ট পার্টি হলে অনুষ্ঠিত হবে। সভায় মহান বিজয় দিবস উদযাপন, বিদ্যমান নেত্রকোনার দুইটি সমিতি একত্রিকরণ বিষয়ে সর্বশেষ অবস্থা (ফলোআপ) নিয়ে আলোচনা হবে। সভায় যথাসময়ে উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.