সোমবার , ১৮ ডিসেম্বর ২0১৭, Current Time : 2:46 am




পিতৃহত্যার বদলা চান আব্দুল্লাহ সালেহ’র ছেলে

সাপ্তাহিক আজকাল : 06/12/2017

ইয়েমেনে সদ্য নিহত সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহ’র ছেলে সশস্ত্র হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে পিতৃহত্যার বদলা নেওয়ার ঘোষণা দিয়েছেন।

ইয়েমেনের গৃহযুদ্ধে পক্ষ পাল্টানোর পর সাবেক সুন্নি প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহকে সোমবার হত্যা করে ইরান-সমর্থিত শিয়াপন্থি হুতি বিদ্রোহীরা।

এরপরই সালেহর নির্বাসিত ছেলে আহমেদ আলি-সালেহর প্রতিশোধের ডাক দেওয়ার খবর মঙ্গলবার জানাল সৌদি আরবের মালিকানাধীন আল-ইকবারিয়া টিভি।

আলি সালেহ ঘোষণা দিয়ে বলেছেন, “যতক্ষণ পর্যন্ত না ইমেয়েনের মাটি থেকে শেষ হুতিটি বিতাড়িত হচ্ছে ততক্ষণ আমি যুদ্ধের নেতৃত্ব দেব…আমার বাবার রক্ত ইরানের কানে নরকযন্ত্রণাকর ঘন্টা বাজাবে।”

এ সময় আহমেদ তার বাবার সমর্থকদেরকে ইরান-সমর্থিত শিয়া হুতি মিলিশিয়াদের হাত থেকে ইয়েমেনকে মুক্ত করার আহ্বান জানান।

তবে এ খবরের সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

আব্দুল্লাহ সালেহর মৃত্যুতে ইয়েমেনে বহুপাক্ষিক যুদ্ধ আরও জটিল আকার ধারণ করেছে। সালেহর অনুগতদের মধ্যে সামরিক কর্মকর্তারাসহ আদিবাসী নেতারা অনেকেই আছেন এবং তার অনুসারীরা এখনও যুদ্ধে প্রভাব বিস্তার করতে সক্ষম।

সালেহর ছেলে আহমেদ সালেহ এলিট রিপাবলিকান গার্ডের সাবেক নেতা। বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নির্বাসনে আছেন। আমিরাত সৌদি নেতৃত্বাধীন জোটের সমর্থক দেশ।

ধারণা করা হচ্ছে, আহমেদ আলি বাবার নেতৃত্বের হাল ধরতে পারেন এবং ইয়েমেনের রাজনীতিতে তার পরিবারের প্রভাব অব্যাহত রাখতে পারেন।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.