সোমবার , ১৮ ডিসেম্বর ২0১৭, Current Time : 1:08 am
  • হোম »আন্তর্জাতিক» হুথিদের বোমায় ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ সালেহি নিহত (ভিডিও)




হুথিদের বোমায় ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ সালেহি নিহত (ভিডিও)

সাপ্তাহিক আজকাল : 05/12/2017

Yemen’s former President Ali Abdullah Saleh speaks during a ceremony marking the 35th anniversary of his General People’s Congress party (GPC) establishment in Sanaa, Yemen, Thursday, Aug. 24, 2017. The (GPC) was founded in August 24, 1982 led by former Yemen’s President Ali Abdullah Saleh during his 33 years rule until he stepped down from power after last year’s protests. (AP Photo/Hani Mohammed)

ইয়েমেনের ক্ষমতাচ্যূত সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহি বিদ্রোহী হুথিদের হামলার নিহত হয়েছেন। আল-জাজিরা।

ইয়েমেনে হুথি বিদ্রোহীরা আলী আব্দুল্লাহ সালেহ’র বাসভবনে বোমা হামলা চালালে তিনি নিহত হন। হুথি সমর্থিত মিডিয়ায় সালের লাশ টেনে হিচড়ে একটি পিকআপে তোলার ভিডিও দেখানো হয়েছে যা আল-জাজিরার খবরে দেখানো হয়।

সোমবার ইয়েমেনের রাজধানী সানায় সালেহ’র বাড়িতে এ হামলার পর হুতি ব্রিদ্রোহীরা ব্যাপক সংঘর্ষের পর তার লাশ নিয়ে যায়। তবে এর আগে সালেহ’র রাজনৈতিক দল জেনারেল পিপলস কংগ্রেস অস্বীকার করে যে তিনি নিহত হয়েছেন। কিন্তু নির্ভরযোগ্য ও সালেহ’র ঘনিষ্ট সূত্র জানায় সালেহ’র নিরাপত্তা প্রধান হুসেইন আল হামিদিও ওই হামলায় নিহত হন। তবে এরচেয়ে বেশি কিছু ওই সূত্র জানায়নি।

সোমবারই সানার বিভিন্ন সূত্র আল-জাজিরাকে জানায়, ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা রাজধানীর অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে। হুসেইন আলবুখাইতি যিনি হুতির সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রাখেন তিনি জানান, ইয়েমেনের রাজধানী সানার অল্প কিছু এলাকা সালেহ সমর্থকদের দখলে রয়েছে। তবে কৌশলগত এলাকা আল-মেসবাহি সহ সানার দক্ষিণাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে হুতি বিদ্রোহীদের। আল-মেসবাহি এলাকা থেকে ২’শ মিটার দূরেই সাবেক প্রেসিডেন্ট সালেহ’র বাসভবন। হুতি বিদ্রোহীরা ক্রমশ অগ্রসর হয়ে সালেহ’র বাড়িটি ঘিরে ফেলে এবং এক পর্যায়ে বাসভবনের ভেতরে হামলা চালায়।

এদিকে ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায় দেশটির সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ নিহত হয়েছেন। ইয়েমেনের একটি রেডিও একই খবর প্রচার করে। প্রেস টিভির এক খবরে বলা হয় ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয় সালেহ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছিলেন এবং সৌদি সমর্থিত আগ্রাসী শক্তিকে সহায়তা দিচ্ছিলেন।

পারস জানায়, রাজধানী সানা থেকে পালিয়ে মারিব শহরে যাওয়ার পথে সালেহ নিহত হয়েছেন বলে দেশটির জয়প্রিয় সংগঠন আনসারুল্লাহর প্রভাবশালী কমান্ডার সালিম জানিয়েছেন।

সালেহ’র সঙ্গে তার কয়েকজন সহযোগীও প্রাণ হারিয়েছেন। ইরানের আরবি টিভি চ্যানেল আল আলম বিভিন্ন সূত্রের বরাত দিয়ে এ খবর প্রচার করেছে। এর আগে খবর এসেছিল বোমার সাহায্যে সালেহর বাড়ি উড়িয়ে দেওয়া হয়েছে এবং সেখানে সালেহ প্রাণ হারিয়ে থাকতে পারেন।

এদিকে, আলী আব্দুল্লাহ সালেহ’র নেতৃত্বাধীন কংগ্রেস পার্টি তার নিহত হওয়ার খবর প্রত্যাখান করে প্রথমে আনসারুল্লাহ গুজব রটাচ্ছে বললেও তার মরদেহ হুতিদের দখলে নেওয়ার ভিডিও প্রচারের পর মৃত্যুর খবর স্বীকার করে নেয়। সালেহ সৌদি আরবের সহযোগিতায় বহু বছর ধরে ইয়েমেনের ক্ষমতায় ছিলেন।

আলী আব্দুল্লাহ সালেহ নিহত হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর সানার অধিবাসীরা মিষ্টি বিতরণের মাধ্যমে উল্লাস প্রকাশ করেছে বলে খবর বেরিয়েছে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আলী আব্দুল্লাহ সালেহ’র মাধ্যমে ক্যু করার ব্যর্থ চেষ্টা চালানোর পর আনসারুল্লাহর সঙ্গে সালেহ সমর্থকদের সংঘর্ষ শুরু হয়। গত পাঁচ দিনের সংঘর্ষে সানায় অন্তত ১২৫ জন নিহত ও ২৩৮ জন আহত হয়।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.