সোমবার , ১৮ ডিসেম্বর ২0১৭, Current Time : 12:51 am




মেয়র আনিসুল হক আর নেই…

সাপ্তাহিক আজকাল : 02/12/2017


বুলবুল হাসান, লন্ডন ও মাসুদ হোসেন, ঢাকা  –
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, ব্যবসায়ী ও টিভি ব্যক্তিত্ব আনিসুল হক মারা গেছেন। লন্ডন সময় বৃহস্পতিবার বিকেল ৪টা ২৩ মিনিটে স্থানীয় ওয়েলিংটন হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন। সফলতার মানদন্ডে আনিসুল হক ছিলেন সেরাদের একজন। শিল্পপতি, রাজনীতিক, মিডিয়া ব্যক্তিত্ব সবক্ষেত্রেই ছিলেন উজ্জ্বল। তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গভীর শোক জানিয়েছেন।
গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবারে যুক্তরাজ্যে যান আনিসুল হক। সেখানে অসুস্থ হয়ে পড়লে ১৩ আগস্ট তাঁকে লন্ডনের ন্যাশনাল নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর মস্তিস্কের প্রদাহজনিত রোগ ‘সেরিব্রাল ভাস্কুলাইটিস’ শনাক্ত করেন চিকিৎসকেরা। এরপর তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল। ধীরে ধীরে অবস্থার উন্নতি ঘটলে তাঁকে গত ৩১ অক্টোবর আইসিইউ থেকে রিহ্যাবিলিটেশন সেন্টারে স্থানান্তর করা হয়। গত মঙ্গলবার অবস্থার অবনতি হলে তাঁকে রিহ্যাবিলিটেশন সেন্টার থেকে পূনরায় আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে বৃহস্পতিবার বিকেলে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।
আজ শুক্রবার লন্ডনের রিজেন্টস পার্ক মসজিদে আনিসুল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আগামীকাল শনিবার সকাল ১১টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তাঁর মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছানোর কথা রয়েছে। এদিনই বাদ আসর আর্মি স্টেডিয়ামে দ্বিতীয় জানাজা শেষে তাঁকে বনানী কবরস্থানে দাফন করা হবে।
পরলোকগত আনিসুল হকের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছে তাঁর পরিবার।
আনিসুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানিয়েছেন। এছাড়াও শোক প্রকাশ করেছেন সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
১৯৫২ সালের ২৭ অক্টোবর নোয়াখালী জেলায় জন্ম নেন আনিসুল হক। শৈশবের বেশ কিছু সময় কাটে ফেনীর আমিরাবাদে। স্কুল-কলেজ গন্ডি পেরিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়ার। ১৯৮৬ সাল থেকেই শুরু করেন স্বপ্নের বাস্তবায়ন। প্রতিষ্ঠা করেন ব্যবসায়িক প্রতিষ্ঠান মোহাম্মদী গ্রুপ।
২০০৫ সালে নির্বাচিত হন বিজিএমইএ সভাপতি। ২০০৮ সালে হন এফবিসিসিআই-এর সভাপতি। ২০১০ সালে সভাপতি হন সার্ক চেম্বার অব কমার্স-এর। মৃত্যুকালে স্ত্রী রুবানা হক, ৩ সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।
ব্যবসার পাশাপাশি উপস্থাপনা করতেন টিভিতে। তাঁর গ্রন্থনা, পরিকল্পনা ও সঞ্চালনায় বাংলাদেশ টেলিভিশনের ‘জলসা’ অনুষ্ঠানটি এখনো দর্শকের মনে দাগ কেটে আছে। ২০১৫ সালে একেবারে ভিন্ন জগতে পা রাখেন আনিসুল হক। মানবসেবার ব্রত নিয়ে নির্বাচিত হন ঢাকার উত্তর অংশের মেয়র। পরিকল্পিত নগরায়নেও নিয়েছেন বেশকিছু উদ্যোগ।
কর্মঠ ও আত্মবিশ্বাসী এই মানুষটি যে উদ্যোগই নিয়েছেন কমবেশি সাফল্য পেয়েছেন। তরুণদের উৎসাহিত করতে কোনো কার্পণ্য ছিল না তাঁর।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.