সোমবার , ১৮ ডিসেম্বর ২0১৭, Current Time : 4:32 am




তরুণদের হৃদরোগের কারণ

সাপ্তাহিক আজকাল : 26/11/2017

একটি সময় ছিল যখন হৃদরোগ হওয়ার কথা কেবল প্রবীণদের ক্ষেত্রে শোনা যেত। তবে এখন তরুণদের মধ্যেও হৃদরোগ হওয়ার কথা শোনা যায়। এর কারণ কী?

এ বিষয়ে স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯১৮তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ রশীদ। বর্তমানে তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের কার্ডিওলজি বিভাগে অধ্যাপক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত

প্রশ্ন : হৃদরোগ কী কী ধরনের হয়?

উত্তর : আসলে হৃদরোগ জন্মগত হতে পারে। জন্মের পরে হতে পারে। পরিবেশগত প্রভাব, ওষুধের প্রভাব , ক্রোমোজোমাল প্রভাব ইত্যাদি কারণে জন্মগত হৃদরোগ হয়। এগুলোর চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। জটিলতাও অনেক রয়েছে।

প্রশ্ন : তরুণদের মধ্যে হৃদরোগ হওয়ার কারণ কী?

উত্তর : এখন দেখা যাচ্ছে ১৮ বছর বা ২০ বছরের একজন মানুষ জটিল করনারি আর্টারি ডিজিজে ভুগছে। দেখা যাচ্ছে, তাদের সম্পূর্ণ রক্তনালীগুলো বন্ধ হয়ে গেছে। এগুলোর কারণ খুঁজতে গেলে দেখা যায়, জন্মগত একটি প্রভাব হয়তো তার মধ্যে রয়েছে, পারিবারিক একটি প্রভাব রয়েছে। হয়তো তাদের জীবন যাপন ভিন্ন রকম ছিল, তাদের খাওয়া দাওয়ার অভ্যাস ভিন্ন রকম ছিল তাই এ ধরনের সমস্যা হচ্ছে। এসবের জন্য তাদের কর্ম জীবনের শুরুতেই হৃদরোগ হয়ে যাচ্ছে।

এ জন্য আমরা এখন থেকে বিভিন্ন স্ক্রিনিং প্রোগরাম নিয়েছি। প্রাপ্ত বয়স্ক লোকদের বছরে অন্তত একবার যদি চেকআপের মধ্যে নেওয়া যায়, তাহলে ভালো। –সূত্র-এনটিভি



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: ajkalnews@gmail.com
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.